মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ সেপ্টেম্বর ২০১৯

উত্তরবঙ্গ ১৩২০ মেঃ ওঃ কয়লাভিত্তিক আলট্রা সুপার ক্রিটিক্যাল পাওয়ার প্ল্যান্ট প্রকল্প

স্থান মধ্যফলিয়া, বোয়ালী ইউনিয়ন, গাইবান্ধা সদর, গাইবান্ধা।
ক্ষমতা ১৩২০ মেগাওয়াট
বর্তমান অবস্থা
  • গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১৬ এবং সরকারের নির্দেশনা মোতাবেক দেশীয় (দিনাজপুর জেলার নবাবপুর উপজেলার দিঘীপাড়া কয়লা খনি) কয়লা ব্যবহার করে যমুনা নদীর তীরবর্তী গাইবান্ধা অথবা সিরাজগঞ্জ জেলায় ২×৬৬০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে গত ৩১/০৭/২০১৬ইং হতে ০২/০৮/২০১৬ইং পর্যন্ত এপিএসসিএল এর প্রতিনিধি সিরাজগঞ্জ এবং গাইবান্ধা জেলার বিভিন্ন স্থানে সম্ভাব্য কয়েকটি সাইট সরেজমিনে পরিদর্শন করে একটি প্রতিবেদন বিদ্যুৎ বিভাগে দাখিল করে। বিদ্যুৎ বিভাগ হতে প্রতিবেদনটি পর্যালোচনা করে গাইবান্ধা জেলার যমুনা নদীর তীরবর্তী সুবিধাজনক এলাকায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে যৌথভাবে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে  Feasibility Study এর জন্য মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী মহোদয় নির্দেশনা দেন। সে মোতাবেক বিউবোর সাথে যৌথভাবে Feasibility Study এর জন্য TOR প্রস্তুত করা হয়।
  • গত ০৪/০৫/২০১৭ইং তারিখে মাননীয় বিদ্যুৎ প্রতিমন্ত্রী মহোদয়, মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মহোদয় এবং বিদ্যুৎ বিভাগের সচিব মহোদয়ের উপস্থিতিতে বিদ্যুৎ বিভাগের প্রকল্পের পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয় এবং উক্ত সভায় এপিএসসিএল-কে জরুরী ভিত্তিতে পরামর্শক নিয়োগের মাধ্যমে Feasibility Study, IEE ইত্যাদি কাজ সম্পন্ন করে উক্ত রিপোর্টসমূহ পাওয়ার ডিভিশনে প্রেরণের জন্য নির্দেশনা দেয়া হয়।
  • ২৪ এপ্রিল’ ২০১৮ ইং তারিখে Pre-feasibility Study, Initial Environmental Examination (IEE) কাজের  জন্য APSCL এবং JV of O & M Solutions Pvt. Limited India (Lead), O&M Solutions Bangladesh Limited & Adroit Environmental Consultants Limited- এর মধ্যে  চুক্তি স্বাক্ষরিত হয়।
  • প্রাথমিকভাবে গাইবান্ধা জেলার চারটি Site উপর সমীক্ষা করে পরামর্শক প্রতিষ্ঠান Site Selection Report based on Techno-Commercial Aspect দাখিল করে, যার ভিত্তিতে গাইবান্ধা সদর উপজেলার মধ্যফলিয়ায় ১০০০ একর পতিত জমি নির্বাচন করা হয়।
  • পরামর্শক প্রতিষ্ঠান উক্ত সাইটের উপর গত ১৬ জুন, ২০১৯ তারিখে Pre-feasibility Study এবং IEE এর জন্য প্রয়োজনীয় সমীক্ষা শেষে রিপোর্টসমূহের ফাইনাল কপি দাখিল করেছে । উক্ত রিপোর্টসমূহ গত ২২/০৯/২০১৯ তারিখে বিদ্যুৎ বিভাগে প্রেরণ করা হয়েছে।
সম্ভাব্য কমিশনিং এর তারিখ ডিসেম্বর, ২০৩১।


Share with :

Facebook Facebook