মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০২০

মাননীয় সচিবের জীবন বৃত্তান্ত

মো: হাবিবুর রহমান

সচিব

বিদ্যুৎ বিভাগ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়

 

মোঃ হাবিবুর রহমান ১২ নভেম্বর ২০২০ তারিখ সচিব, বিদ্যুৎ বিভাগ পদে যোগদান করেন। এই পদে যোগদানের পূর্বে তিনি অর্থ বিভাগের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন।

মোঃ হাবিবুর রহমান বিসিএস ১০ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তিনি কেন্দ্রিয় ও মাঠ প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন পদে শরণার্থি, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন, কক্সবাজার, ভূমি প্রশাসন, পূর্বতন দুর্নীতি দমন ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং অর্থ বিভাগে কাজ করেছেন। জনসেবায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৭ সালে তিনি পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন পদকে ভূষিত হয়েছেন।

মোঃ হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ্যপ্লায়িড ফিজিক্স এন্ড ইলেক্ট্রনিক্সে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ইউকে-র ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে ইকোনোমিক ডেভেলপমেন্ট বিষয়ে এম. এস. সি ডিগ্রী অর্জন করেন। এছাড়াও সরকারি বাজেট ব্যবস্থাপনা, পাবলিক ফিনান্সিয়্যাল ম্যানেজমেন্ট, প্রফেশনাল ডেভেলপমেন্ট এবং পারফরমেন্স ম্যানেজমেন্ট বিষয়ে তিনি ভারত, ইউকে, ইউএসএ এবং অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি সিঙ্গাপুর ও জাপানে একাধিক বৈদেশিক সেমিনার এবং কনফারেন্সেও যোগদান করেছেন। দাপ্তরিক প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণের অভিজ্ঞতাও তাঁর রয়েছে।

মোঃ হাবিবুর রহমানের পৈতৃক নিবাস লক্ষীপুর জেলার লক্ষীপুর সদর উপজেলার বাঙ্গাখান গ্রামে। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং তিন কন্যা সন্তানের গর্বিত পিতা।


Share with :

Facebook Facebook