মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ সেপ্টেম্বর ২০২০

পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট -এর জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্প

প্রকল্পের নামঃ পটুয়াখালী ১৩২০ মেগাওয়াট সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট-এর জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্প।

 

স্থানঃ পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার দেবপুর, চালিতাবুনিয়া, পাঁচজুনিয়া ও ধানখালী মৌজা।

 

প্রকল্পের অনুমোদনঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও ECNEC-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ২৭/০২/২০১৮ তারিখে অনুষ্ঠিত ECNEC-এর সভায় আলোচ্য প্রকল্পটি ৮১৯.৫১৪৬ লক্ষ (জিওবি ৭৭৩.৮৯০৯ লক্ষ টাকা এবং নিজস্ব ৪৫.৬২৩৭ লক্ষ টাকা) টাকা ব্যয়ে অনুমোদিত হয়।

 

ভূমি অধিগ্রহণ কাজের অগ্রগতিঃ প্রকল্পের সর্বমোট ৯২৫.৫০ একর ভূমির মধ্যে ৫৩০.৯৭৫ একর ভূমির সরেজমিন দখল সম্পন্ন হয়েছে এবং অবশিষ্ট ৩৯৪.৫২৫ একর ভুমির ক্ষতিপূরণের প্রক্কলন জেলা প্রশাসক, পটুয়াখালী’র দপ্তর থেকে এপিএসসিএল-এর নিকট প্রেরণ করা হয়েছে।

মৌজার নাম

ভূমির পরিমাণ (একর)

এলএ কেস নং

বর্তমান অবস্থা

ধানখালী (পুনর্বাসন)

১৫.৩৭

১৪/২০১৭-১৮

পুনর্বাসন প্রকল্পের জন্য ধানখালী মৌজায় ১৫.৩৭ একর (এল এ কেস নং- ১৪/২০১৭-১৮) ভূমির ক্ষতিপূরণ মূল্য বাবদ ৪,৩৮,৩২,৯৭৫.০০ (চার কোটি আটত্রিশ লক্ষ বত্রিশ হাজার নয়শত পঁচাত্তর) মাত্র গত ৩০/১২/২০১৯ তারিখে জেলা প্রশাসক, পটুয়াখালী’র দপ্তরে হস্তান্তর করা হয়েছে। উক্ত ভূমি গত ১৯-০২-২০২০ তারিখে জেলা প্রশাসন কর্তৃক প্রকল্প কর্তৃপক্ষের নিকট ভূমির সরেজমিন দখল হস্তান্তর করা হয়েছে।

চালিতাবুনিয়া

২৪.৫৫৫

০৩/২০১৭-১৮

চালিতাবুনিয়া মৌজায় ২৪.৫৫ একর (এল এ কেস নং-০৩/২০১৭-১৮) ভূমির ক্ষতিপূরণ বাবদ ৫,৪৯,৯৫,৬৭৬.০০ টাকার চেক গত ১৬/০১/২০২০ তারিখে জেলা প্রশাসক, পটুয়াখালী বরাবর জমা প্রদান করা হয়েছে। উক্ত ভূমি গত ২১-০৭-২০২০ তারিখে জেলা প্রশাসন কর্তৃক প্রকল্প কর্তৃপক্ষের নিকট ভূমির সরেজমিন দখল হস্তান্তর করা হয়েছে।

পাঁচজুনিয়া

২০১.৭৪

০২/২০১৭-১৮

পাঁচজুনিয়া মৌজায় ২০১.৭৪ একর (এল এ কেস নং-০২/২০১৭-১৮) ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ মূল্য বাবদ টাকা ৪০,৭৮,৭২,৪৮৫.০০ (চল্লিশ কোটি আটাত্তর লক্ষ বাহাত্তর হাজার চারশত পঁচাশি) মাত্র এর চেক জেলা প্রশাসক, পটুয়াখালী’র দপ্তরে গত ১৬/০২/২০২০ তারিখে হস্তান্তর করা হয়েছে। উক্ত ভূমি গত ২৭-০৮-২০২০ তারিখে জেলা প্রশাসন কর্তৃক প্রকল্প কর্তৃপক্ষের নিকট ভূমির সরেজমিন দখল হস্তান্তর করা হয়েছে।

দেবপুর

২৮৯.৩১

২০/২০১৬-১৭

দেবপুর মৌজায় ২৮৯.৩১ একর (এল এ কেস নং-২০/২০১৬-১৭) ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ মূল্য বাবদ টাকা ৩০,১৫,৬৯,৩৯১.০০ (ত্রিশ কোটি পনের লক্ষ ঊনসত্তর হাজার তিনশত একানব্বই) মাত্র এর চেক জেলা প্রশাসক, পটুয়াখালী’র দপ্তরে গত ২২/০৩/২০২০ তারিখে হস্তান্তর করা হয়েছে। উক্ত ভূমি গত ২৭-০৮-২০২০ তারিখে জেলা প্রশাসন কর্তৃক প্রকল্প কর্তৃপক্ষের নিকট ভূমির সরেজমিন দখল হস্তান্তর করা হয়েছে।

ধানখালী

৩৯৪.৫২৫

১৩/২০১৭-১৮

ধানখালি মৌজায় ৩৯৪.৫২৫ একর (এল এ কেস নং- ১৩/২০১৭-১৮)  ভূমির প্রাক্কলন জেলা প্রশাসক, পটুয়াখালী’র দপ্তর থেকে গত ০১/০৯/২০২০ তারিখে এপিএসসিএল বরাবর প্রেরণ করা হয়েছে।

মোট

৯২৫.৫০

 

 

 

প্রকল্পের মেয়াদকালঃ  ডিপিপি অনুসারে: ০১ জানুয়ারী, ২০১৮ হতে ৩১ ডিসেম্বর, ২০১৯

  ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে (১ম বার): ০১ জানুয়ারী, ২০২০ হতে ৩০ জুন, ২০২১।

 

প্রকল্পের ভূমি অধিগ্রহণের দ্বারা ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনঃ প্রকল্পের ভূমি অধিগ্রহণের ফলে সরাসরি যে সকল পরিবার ক্ষতিগ্রস্থ হবে তাদের পুনর্বাসনের জন্য টেকসই ও পূনর্বাসন সহায়ক অবকাঠামো নির্মাণ, ব্যবস্থাপনা ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সামগ্রিক কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে Resettlement Action Consultant (RAC) নিয়োগের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

 

ভূমি উন্নয়ন, সংরক্ষণ ও পূর্তকাজের অগ্রগতিঃ প্রকল্পের Land Development, Embankment, Earth Protection, Resettlement Structural Components, Civil works (residential/non-residential) and all other related Civil & Electrical works-এর Planning, Design, Drawing, Cost estimation with BOQ প্রস্তুত এবং কন্সট্রাকশন পিরিয়ডে সামগ্রিক কার্যক্রম Supervision করার জন্য Consultant নিয়োগের কাজ শেষ পর্যায়ে রয়েছে।


Share with :

Facebook Facebook